The Power of U S P (Unique Selling Proposition.)
কম্পিটিশন করে না ম্যাটার,
যদি থাকে সেলস এর ফান্ডা ক্লিয়ার।
ব্যাবসার সংক্রমন একটি মারাত্নক ব্যাধি, না চাইতে আমরা প্রায়ই এই ফাঁদে পা ফেলে অন্যের দেখা দেখি,মার্কেট রিসার্চ না করে ব্যাবসা শুরু করি। ফলাফল স্বরূপ , কম্পিটিশন এর দায়ে একদিকে সেলস, অন্য দিকে মাথার চুল কমে।
তাই মাথার চুল পড়া কামানোর জন্য, কোন শ্যাম্পুর সন্ধান করতে না পারলেও, কথা বলব USP নিয়ে-
Unique selling proposition.
তাহলে কী এই USP?
"Taller, Stronger,& Shaper একটা বিজ্ঞাপন এর কথা মনে পরে?"
মার্কেটিং এর জগতে খুবই বিখ্যাত একটা প্রবাদ আছে,
"People don’t buy your product, they buy your feature."
আর আপনার প্রোডাক্ট এর ফিচার গুলো কে অসাধারণ ভাবে আপনার গ্রাহকের কাছে প্রস্তাব করার প্রক্রিয়া টা মূলত USP.
উপরে বিজ্ঞাপন এর কথা টা মনে পড়েছে?
হ্যা Horlicks,অন্যান্য হেলথ ড্রিংক গুলো যখন দুধের স্বাদ বাড়ানোর প্রাক্টিস করে বাচ্চাদের কাছে আগ্রহী করে তুলছিল, হরলিক্স তখন বাচ্চাদের সাথে তাদের বাবা, মা অর্থ্যাৎ যারা ক্রয় করবেন তাদের জন্য পয়েন্ট ওফ বেনিফিট তুলে ধরে, আর শুধু তাই নয় তাদের প্যাকেজিং ও একটি রিসেল USP যোগ করে, প্যাকেজিং একটা ট্রান্সপেরেন্ট স্কেল যোগ করে, যেন শেষ হওয়ার সময় দেখা যায় যে, কি পরিমান হরলিক্স অবশিষ্ট আছে যা খুব সহজেই বাচ্চারা দেখতে পাবে এবং বাবা মা কে মনে করাবে নুতুন হরলিক্স আনতে।
আপনার পণ্যের USP নিয়ে কাজ করা ক্ষেত্রে যে ব্যাপার গুলো তে খেয়াল রাখা বাধ্যতামূলকঃ
১ম এ,আপনার পণ্য বা সেবা নিয়ে দৃঢ় নিশ্চিত হতে হবে। কিন্তু এর সাথে রক্ষনশীল হতে হবে।৷ একটি এমন অবস্থান তৈরি করা যেন আপনার পণ্য আপনার প্রতিযোগী পণ্যের বরাবর উপস্থাপন করে। এবং সেটা খারাপ বলে না, আপনার পণ্য সেরা এই ভাবে উপস্থাপন করে।
২য় যেই বিষয়টি খেয়াল রাখতে হবে তা হল আপনার ভোক্তাদের উপর লক্ষ্য রাখতে হবে উপরে গল্পের হরলিক্সের মতই, যদি শুধু মাত্র বাবা মা যারা ক্রয় করবে তাদের ফোকাস হয় তাহলে তা গ্রহণযোগ্যতা তো পাবে কিন্তু বিক্রি হবে না যদি কিনা এর ভোক্তা অর্থাৎ বাচ্চাদের জন্য কোন বেনিফিট বা ফিচার না থাকে, এইখানে হরলিক্স তাদের চকলেট ফ্লেভার কে ফিচার করে, টার্গেট অডিয়েন্স এর কাছে নিজেদের প্রকাশ করে।
৩য় যে বিষয়টি তা হল,
"মফিজ ভাইয়ের চরিত্র, ফুলের মত পবিত্র "
না নির্বাচন না কিন্তু শুধুই স্লোগান দিয়ে না, আপনার স্লোগান আপনার সাথে যোগাযোগ এর একটা মাধ্যম, যেমন আমাদের চেতনার স্লোগান, পদ্মা মেঘনা যমুনা তোমার আমার ঠিকানা, পদ্মা মেঘনা যেমন আমদের ভৌগলিক অবস্থান প্রকাশ করে এবং পরিচয় দেয় আমাদের নদী মাতৃক দেশের। একই ভাবে আপনার স্লোগান শুধুমাত্র প্রোডাক্ট নয় পরিচয় দিবে আপনার।
আপনার প্রোডাক্ট যে সবার থেকে আলদা হতে হবে তা নয়, কিন্তু সবার থেকে আলাদা ভাবে উপস্থাপন করে, যা আপনার প্রতিযোগী করছে না।