Color of Branding

"ভালবাসা দিবসে কেন লাল গোলাপ?
কোক কোলা আমাদের প্রিয় কি তার ছাপ!"


Branding by shad bin akram



চিন্তা করুন তো? বর্তমান সময়ে এভেঞ্জারস এর মুভি গুলো যদি সাদা কালো হত,কেমন লাগত?

কিংবা আমাদের পছন্দের ফল গুলো সব সাদা রঙ।

রং আমাদের অনুভূতি গুলোর উপর সারাসরি প্রভাব রাখে। যেমন ধরুন, এই যে গ্রীষ্ম আসছে একটা হলদে পাকা আম দেখার পর আমাদের মনে যেভাবে প্রভাব রাখে।


ঠিক তেমন ভাবে এই রং এর এই অনুভূতি 

আমাদের গ্রাহক হিসাবে আকর্ষন করে। 


একজন উদ্যোক্তা, মার্কেটার, ডিজাইনার হিসেবে এই রঙের সাইকোলজি বুঝতে পারা খুবই জরুরি। 


ব্যাপার টা আরেকটু পরিষ্কার করতে, চলুন কিছু ব্র‍্যান্ড এবং তাদের রং গুলো কে নিয়ে আসি।


১ম এ যার কথা বললেই নয়, আমাদের সবার ভালবাসা, কোকা - কোলা  এত রং থাকতে কেন লাল?

কেননা, এই লাল রং টি উৎসাহিত করে। ব্রান্ডিং এর ক্ষেত্রে লাল খুবই কার্যকারী একটি রঙ। 

আপনার ব্র‍্যান্ড টি যদি হয় আপনার গ্রাহকের মনে উত্তেজনা, উৎসাহ, এবং একটি প্রতিযোগী মনোভাব তৈরী করে এমন, তাহলে লাল আপনার ও ব্র‍্যান্ড কালার হিসাবে নিতে পারেন। 


২য় তে যার কথা বলব, কিছুদিন আগেই লোগো চেঞ্জ করে অনেক ট্রলের শিকার হওয়া একটি জনপ্রিয় ব্র‍্যান্ড। বলেন দেখি নাম টা কি?

আপনারা নাম বলতে বলতে আমরা একটা রঙ নিয়ে কথা বলি, 

কমলা, এত দিন আমার খুব পছন্দের ফল ছিল Orange, কিন্তু এখন Tangerine. আপনাদের কি এমন কনফিউশান ছিল? থাকলে জানাবেন।

কমলা রং টি দেখলেই আমার মনে যা আসে তা হল সিভিট। খুবই সাশ্রয়ী ভিটামিন সি, ক্যান্ডির আনন্দ, আর অবশ্যই একটা কোয়ালিটি প্রডাক্ট।

তাই আপনার ব্র‍্যান্ড যদি হয় এমন কিছু, যেটা Affordable, Fun full, and quality insured তাহলে কিন্তু দারাজ এর মত , হ্যা Daraz আমাদের ২য় ব্রান্ড যেখানে রয়েছে affordable অনেক পন্য, আর শপিং করা তো অবশ্যই একটা আনন্দময়ী কাজ।


৩য় যেই ব্র‍্যান্ডটি নিয়ে কথা বলব, বার্গার প্রেমি যারা আছেন আমার মত, তাদের সবার প্রিয়।

কথা কথা বলছি Takeout নিয়ে, এবং বিশ্ব বিখ্যাত  ফাস্টফুড চেইন শপ MacDonald's.এই ব্র‍্যান্ড গুলোর মত, তাদের ব্র‍্যান্ড কালার ও রিপ্রেজেন্ট করে হ্যাপিনেস এর। হলুদ এমন একটি রং যা রিপ্রেজেন্ট করে হ্যাপিনেস,প্লে ফুল এবং একটিভ একটি রঙ, খেয়াল করে বর্তমানে যেই নিত্য প্রয়োজনীয় খাদ্য পণ্যটির দাম ট্রেন্ডে তার ব্র‍্যান্ড কালার ও কিন্তু হলুদ (মোটামুটি অধিকাংশ কোম্পানির।


৪র্থ যেই রং , তার বিশালতা আকাশ জুড়ে, সাগরের গভীরে।

বলা হয়ে থাকে, Blue is the colour peace, loyalty and trust.

ভেবে দেখেন তো একটু,  যদি ফেসবুক এর ইন্টারফেজ টা ডিপ গ্রীন কালার হত কেমন লাগত? 

ফেসবুক, টুইটার, লিংকডিন এবং কী অনলাইন পেমেন্ট মেথড, মানি ট্রানজিশন সাইট গুলোর ব্রান্ড কালার ও কিন্তু Blue. আর এই রঙ কিন্তু সাইকোলজিক্যালি আমাদের আগ্রহী করে তুলে এই প্রোডাক্ট গুলো ব্যবহার করতে।


৫ম,আমাদের অনুভূতির রং, গর্বের রং, আমাদের অহংকার লাল ও সবুজ। ব্রান্ডের কালার হিসাবেও সবুজের ভূমকা অপরিসীম। রাস্তা দিয়ে যখন সিএনজি যায়, এর সবুজ রং শুধুমাত্র আমাদের আকর্ষন কাড়ে না, সাথে এর ও জানান দেয় যে এটি পরিবেশে বান্ধব। বাংলাদেশ জনপ্রিয় রিটেইল চেইন শপ Agora তাদের ব্রান্ড কালার হিসাবে green colour use করে। যা তাদের nature friendly,daily fresh USP কে প্রোমট করে।


৬ষ্ঠ, আমার প্রিয় কালার,  মোশাররফ করিমের নাটকের সংলাপের মত- আমি একটা গাড়ি কিনব, কালো গাড়ি। The colour of Luxury. আমাদের কম বেশি সবাই যেই ফোনে আছে Uber,রাইড শেয়ারিং এই প্লাটফর্মটির ব্রান্ড কালার হল Black যা তাদের লাক্সারি কে রিপ্রেজেন্ট করছে। 


৭ম,ছোট বেলা থেকে আমার মাথায় একটা কথা ঘুরত, যে ডাক্তাররা কেন সাদা এপ্রোন পরে।

ব্র‍্যান্ডিং রং হিসাবে সাদা খুবই অসাধারণ একটি রং কিন্তু এর বিশ্লেষণ টা অনেক কঠিন। সাদা কে বলা হয় বিশুদ্ধতার রঙ। একটি রং যা রিপ্রেজেন্ট করে আধুনিকতা, পরিচ্ছন্নতা, এমন একটি প্রতিশ্রুতি বদ্ধ Experience দেয়ার।  বিশ্বের দুইটি জায়েন্ট কোম্পানির ব্র‍্যান্ড কালার হল সাদা. 

একটি লাল হওয়ার কথা কিন্তু সাদা- Apple আর অপরটি হল Tesla.


খুব প্রচলিত একটা প্রবাদ আছে,  You not sell only a product, you sell a experience. 

আর experience হল একটি অনুভূতি,  যার সাথে রঙ এর সম্পর্ক অপরিসীম। কেননা আগে দর্শনধারী পরে গুনবিচারী।


তো আপনার পার্সোনাল ব্রান্ডিং এর কালার টা কী?



 

Powered by Blogger.