7 P of Marketing .
প্রচারেই প্রসার
এই উক্তিটি আমরা প্রায় সকলেই জানি।
কিন্তু কিভাবে প্রচার করব তা নিয়ে আমাদের মাথা ব্যাথা। বই মেলায় গিয়ে গরুর হাটের প্রচারনা,কিংবা গরুর হাটে বই এর প্রচারনা, করা যেমন হাইস্যকর। তেমনি আপনার টার্গেট অডিয়েন্সস এর নিদিষ্ট না করে মার্কেটিং করা একই রকম।
তাই আজকে আমরা মার্কেটিং করার পূর্বে মার্কেটিং এর 7P নিয়ে কথা বলব।
7 P of Marketing .
মার্কেটিং শব্দটি নিয়ে ভাবলে ১ম আপনার মাথায় কি আসে ?
সাধারন ভাবে যদি বলি আপনার কাছে থাকা পণ্য/ সেবা থাকবে তা আপনার কাঙ্খিত ব্যাক্তির দরজার গোড়ায় পাঠাতে যা করতে তাই মার্কেটিং।
আর সঠিক সময়, সঠিক ভাবে, সঠিক দামে এবং সঠিক প্রক্রিয়া অনুসন্ধান করে প্রচারনাই হল মার্কেটিং মিক্স। মার্কেটিং মিক্সে অনেক গুলো ধাপ আছে তার মধ্য আমরা এখানে 7 P নিয়ে কথা বলব।
7 P গুলো হল
Product, Price, Place, Promotion, People, Process, and Physical Evidence.
Product : আপনার Product কিংবা সার্ভিস বিক্রি করার জন্য ই তো মার্কেটিং করছেন। মার্কেটিং একটা কথা খুব প্রচলিত তা হল,
"People don’t buy products and services, they buy benefits and experiences" তাই আপনার পণ্য শুধু একটা হিসাবে কেউ কিনবে না। আপনার প্রোডাক্টের প্যাকেজিং থেকে শুরু করে প্রোডাক্ট এর ব্রান্ডিং সব কিছুই এর উপর নির্ভরশীল। উদাহরণ সরূপ আমরা বলি, Cudbury কোম্পানির একলেয়ার এর কথা বাচ্চাদের টার্গেট করা এই চকলেট যদি Wrapper না পেচিয়ে কোন শক্ত কোটায় প্যাকেজিং হত?কোন বাচ্চাই এটা পছন্দ করত না আবার একি কোম্পানি তাদের বড়দের মার্কেট ধরার জন্য Cudbury ডেইরি মিল্ক চকলেট এর সাইজ না রকম করছে কারণ ১০ টাকা দাম দিয়ে যদি Girl friend কে চকলেট গিফট করি ইমপ্রেশন জমে না,আবার ১৫০ টা দিয়ে নরমাল চকলেট হজম হয় না। তাই শুধু প্রোডাক্ট না ,প্রোডাক্টের সাথে এর প্যকেজিং,সাইজ, ভ্যারাইটি ,ব্রান্ডিং ও অনেক জরুরী মার্কেটিং এর জন্য।
Price: ক্ষুদ্র উদ্যক্তা থেকে শুরু করে ব্ড় বড় কোম্পানি প্রাইজিং নিয়ে ভোগে। কেননা চাইলেই দাম কমিয়ে দেয়া যায় না, আবার জিনিস যেটা ভাল দাম তার একটু বেশি বলে দাম বাড়িয়ে দেয়া যায় না। সব গোয়ালীর কাছেই তার গাভীর দুধ সেরা। তাই সেরা পণ্য মার্কেটে তখন টিকবে যখন তা ৭০ ভাগ মানুষে ক্রয় সাধ্য থাকবে। উদাহরণ স্বরুপ আমাদের দেশের মোবাইল কোম্পানির কল রেট গুলো লক্ষ করুন ।বিজনেস বা জব রিলেটেড পার্সন দের নেটওয়ার্ক কভারেজ বেশি এমন মানুষ হাইরেটে জিপি ইউজার তরুন যাদের নেটওয়ার্ক থেকে কল রেট জরুরী তাদের জন্য রবি ,এয়ারটেল নিদিষ্ট সময় কলরেট কমিয়ে প্রাইজিং করছে।
Place: আপনার বিজনেস এর খুব একটা ফেক্টর হল প্লেস। এটা ট্রেডিশনাল হোক কিংবা ই-কমার্স । ট্রেডিশনাল এর ক্ষেত্রে আপনি যে এলাকায় বিজনেস করতে চাচ্ছেন সেই এলাকার ফেক্টর গুলো ডিপেন্ড করে আর যদি ই কমার্স হয় তাহলে ইনভেনটরি ব্যাপার আছে এলাকা গুলোয় এভেলেবেল আছে কি নেই? সব কিছু ডিপেন্ড করে।একটা পার্সোনাল এক্সপিরিয়েন্স শেয়ার করি আমি আজকে যখন লিখছি রমজান মাস + লকডাউন চলছে এক বন্ধু পিজা ট্রিট দিতে চাওয়ায় যখন পিজা হাটে অর্ডার প্লেস করলাম তারা অর্ডার ক্যান্সেল করল কজ আমার বাসা পূরাণ ঢাকায়। কিন্তু তাদের আউট লেট থেকে আসতে যেই সময় লাগত তাতে হয়ত পিজা ঠান্ডা হয়ে যেত কিংবা এই ডিস্টেন্স আসায় হয়ত আরো দুইটা ডিলেভারী লেট হবে সো ইউজার এক্সপিরেয়েন্স খারাপ হবে তাই অর্ডার ক্যান্সেল করল। তাই মার্কেটিং করার সময় প্লেস অনেক কিছু ভ্যারি করে।
Promotion: আপনার প্রোডাক্ট আছে প্রাইজিং ঠিক করেছেন কিভাবে প্রোডাক্ট বাস সার্ভিস কাষ্টমার এর কাছে যাবে সেই প্লেস ও সেট।
এত আয়োজন করে বিজনেস সেট করে যদি প্রোমশন না করি তাহলে সব কাজই ভেস্তে,যেমন টা প্রথমেই বলেছি প্রচার এই প্রসার । তাই প্রাচার এর সবচেয়ে জরুরী হল , আমার পণ্য কার প্রয়োজন তা খুজে বের করা অর্থাৎ টার্গেট অডিয়েন্স। খুব সহজে যদি বলি জনপ্রিয় ব্রান্ড মেক ম্যাক ডোনাল্ডস এর টার্গেট অডিয়েন্স বাচ্চা এবং খুব ফাস্ট সার্ভিস লাগবে তারা আর স্টার ব্যাক এর টার্গেট অডিয়েন্স সম্পূর্ন আলাদা। তাদের প্রাকেজিং থেকে শুরু করে সব কিছুতেই টার্গেট অডিয়েন্স টার্গেট করছে।
People: আমাদের সোসাইটিতে একটা কথা প্রচলিত আছে যে টাকা ছাড়া ব্যাবসা হয় না, কিন্তু প্রপার হিউম্যান রিসোর্স না থাকলে ব্যাবসা সফল হয় না। এখানে আমরা একটু সার্ভিস নিয়ে কথা বলব ধরুন আপনি একটা রেস্টুরেন্ট এর ব্যাবসা দিলেন এবং আপনার হেড শেফ এমন একজন ব্যাক্তি যে চূলা জ্বালাতেও জানে না,তাহলে আপনার রেস্টুরেন্ট কই যাবে তা হয়ত আমাকে বলতে হবে না। বিজনেস কনফিডেন্স ভালো বাট ওভার কনফিডেন্স না । তাই ওয়ান ম্যান আর্মি হয়ে না , টিম প্লে হতে হবে যেন কাস্টমার স্যাটিস্ফিকশনে কাজ করা যায়।
Process : আমরা ফ্রাঞ্চাইজ স্টোর গুলোতে আগে যাই কোন অপরিচিত জায়গায় গেলে কজ আমরা জানি যে লালবাগের সুলতান ডাইন আর বনানীর সুলতান ডাইনের খাবার একই। কারন হল কুকিং প্রসেস। ইদানিং আমাদের দেশের একতি স্বনামধন্য ব্যাংক তাদের ওয়ান স্টপ সার্ভিস কে খুব প্রমশন করছে ,যে একটি বুথ থেকে সব সেবা সো আপনার প্রোডাক্ট প্রসেসিং সার্ভিস এর প্রসেস আপনার মার্কেটিং এর KEY ফ্যাক্টর।
Physical Evidence: আপনার ব্যাবসা টার্নিং পয়েন্ট বলা চলে আপনার ফিজিক্যাল এভিডেন্স ।আপনি ডমিননস এর মত প্রাইজিং করলেন পরে যদি আপনার দোকানটা এলাকার ছোট বিরিয়ানীর দোকানের মত। তাহলে আপনার ভ্যালু কই যাবে? আবার হাজীর বিরিয়ানীর দোকান টা ২০০০ স্কায়ার ফিট একটা বিশাল প্লেস সাথে এ সি , ওয়াই-ফাই একটা অসাধারন এনভয়েরমেন্ট তাহলে কেমন হত ?
এই বিষয় গুলো একটু ইমাজিং করুন ?ফিজিক্যাল এভিডেন্স আপনার বিজনেসে সেই ভ্যালু এড করে।
অবশেষে ভুলক্রটি ক্ষমা স্বরূপ ভাবে দেখবেন ,মার্কেটিং মিক্স এর এই 7P উদ্ভবক হলেন E. Jerome McCarthy তার লেখা বই ব্যাসিক মার্কেটিং এ ১৯৬০ সালে প্রকাশিত হয়।
এবার বলুন আপনার বিজনেসে 7P কিভাবে ভ্যালু এড করে?